মুন্সিগঞ্জ থেকে সাহিত্য সম্মাননা পাচ্ছেন রফিকুজ্জামান রণি

মুন্সিগঞ্জ সাহিত্য পরিষদের লেখক সম্মাননা ২০২২ পাচ্ছেন কথাসাহিত্যিক রফিকুজ্জামান রণি। আসছে ৩০ জুলাই শনিবার বিকেল সাড়ে ৩টায় মুন্সিগঞ্জ সরকারি গণগ্রন্থাগারে এ সম্মাননা প্রদান করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ আব্দুল হাই তালুকদার।

গতকাল ২৫ জুলাই বিকেলে মুন্সিগঞ্জ সাহিত্য পরিষদের সভাপতি গোলাম আশরাফ খান উজ্জ্বল ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান শাহাবাতের যৌথ বিবৃতিতে ৫টি বিভাগে সম্মাননা প্রাপ্তদের নাম ঘোষণা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন কবিতায় অনু ইসলাম, ছোটগল্পে রফিকুজ্জামান রণি, নাটকে জাহাঙ্গীর আলম ঢালী, শিশুসাহিত্যে মালেক মাহমুদ এবং সাংবাদিকতায় মোহাম্মদ সেলিম।

উল্লেখ্য, চাঁদপুর জেলার স্বনামধন্য সাহিত্য সাংস্কৃতিক সংগঠন চর্যাপদ একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণির জন্ম ৩০ ডিসেম্বর, ১৯৯২ খ্রিস্টাব্দে; চাঁদপুরের কচুয়া উপজেলায়, দোঘর গ্রামে। তার পিতার মোহাম্মদ কামরুজ্জামান খোকা এবং মাতার নাম লাভলী জামান।

শিল্প-সাহিত্যে বিশেষ অবদানের জন্যে এর আগে তিনি জেমকন পুরস্কার-২০১৯; চাঁদপুর জেলা প্রশাসক পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮; ফ্রেন্ডস অব হিউমেনিটি বাংলাদেশ অ্যাডওয়ার্ড-২০২০; এবং মানুষ তরুণ লেখক পুরস্কার-২০১৯; দেশ পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮; পেন বাংলাদেশ সাহিত্য পুরস্কার-২০২০; নাগরিক বার্তা লেখক সম্মাননা-২০১৯; চাঁদপুর সাহিত্য একাডেমী পুরস্কার-২০১৪; জাতীয় সাহিত্য পরিষদ সম্মাননা-২০১৪; ফরিদগঞ্জ লেখক ফোরাম সাহিত্য পদক-২০১৩ অর্জন করেন।

তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৫টি:  অতল জলের গাঁও; ধোঁয়াশার তামাটে রঙ; চৈতি রাতের কাশফুল; মুঠো জীবনের কেরায়া; দুই শহরের জানালা।

এ বছর ছোটগল্পে তাকে এ সম্মাননা প্রদান করা হচ্ছে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।